সম্পূর্ন জানতে দেখতে ক্লিক করুন
সারাদেশ

আধুনিক কৃষিকাজে ফসলের উত্‍পাদন বাড়াতে চাষ করুন ‘বার্ড আই লঙ্কা’, জানুন পদ্ধতি

আধুনিক কৃষিকাজে ফসলের উত্‍পাদন বাড়াতে চাষ করুন ‘বার্ড আই লঙ্কা’, জানুন পদ্ধতি

কৃষি প্রধান দেশগুলির মধ্যে ভারতকে গণ্য করা হয়ে থাকে। কারণ ভারতের বেশিরভাগ গ্রামের কৃষকরা চাষ করে জীবিকা নির্বাহ থাকেন। তাছাড়াও শহরে বসবাসকারী মানুষদের খাদ্যের অভাব কৃষকরাই মেটায়। তারা তাদের চাষের জমিতে চাল থেকে শুরু করে ফলমূল-শাকসবজি প্রভৃতি চাষ করে থাকে।

 

 

আধুনিক কৃষি কাজের জন্য ফসলের উত্‍পাদন যথেষ্ট বাড়ছে। কৃষকরা আগের থেকে অনেক লাভের সুযোগ সুবিধা বেশি পাচ্ছে। তেমনই একটি চাষ হচ্ছে বার্ড আই লঙ্কার চাষ। এই লঙ্কা অন্যান্য লঙ্কার থেকে একটু আলাদা। এটি খেতে যেমন সুস্বাদু, তেমনি এই লঙ্কা থেকে প্রচুর আয় করা সম্ভব হয়ে থাকে। এই লঙ্কা প্রধানত মেঘালয়, আসাম এবং কেরালা রাজ্যে হয়ে থাকে। এই লঙ্কার চাহিদা পুরো দেশে প্রচুর পরিমাণে। এটার স্বাদ শুধু তীক্ষ্ণ নয়, নিয়মিত এটি খাওয়া গেলে রোগ প্রতিরোধের ক্ষমতা বেড়ে যায়।

 

এই লঙ্কা চাষ করার জন্য বীজ স্থাপন করতে হবে ০.৫ সেন্টিমিটার থেকে ১ সেন্টিমিটারের গভীরতাই। বীজ থেকে অঙ্কুরিত হতে খুব বেশি সময় লাগে না। এরপর খুব দ্রুতই উদ্ভিদে পরিণত হতে থাকে। তবে বীজ হইতে চারা বের হওয়ার সময় খুবই সতর্কভাবে ক্ষেতে রোপণ করতে হবে। খেয়াল রাখতে হবে লঙ্কা গাছে কোনরূপ ক্ষতিসাধন না হয়।

 

লঙ্কা গাছ সাধারণত ১৮ ডিগ্রি সেলসিয়াসে জন্মাতে পারে। তবে অন্যান্য লঙ্কা গাছের মতো অতিরিক্ত সূর্যের আলো ও জলের প্রয়োজন খুব একটা হয় না। তবে এই বার্ড আই লঙ্কা গাছ উর্বর জমিতেই ভালো হয়ে থাকে। এই প্রকার লঙ্কা গাছ খুব উঁচু হয়ে থাকে। সাধারণত এই লঙ্কা গাছ ১৫ থেকে ৩০ সেন্টিমিটার উচ্চতা বৃদ্ধি পেয়ে থাকে। তাই বর্ষাকালে বিষাক্ত পোকামাকড় গাছটিকে কোন ক্ষতি করতে পারে না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button