সম্পূর্ন জানতে দেখতে ক্লিক করুন
অন্যান্য

খুব সহজেই বানিয়ে ফেলুন’সাদা চমচম’

 খুব সহজেই বানিয়ে ফেলুন’সাদা চমচম’


মিষ্টি ছাড়া কোন উৎসব কল্পনা করা যায়? রসগোল্লা, চমচম, কালোজাম, আরও কত রকমের মিষ্টি আছে? আমরা যখন চম চম এর কথা বলি, তখন সোনালি রঙের মিষ্টির ছবি মনে আসে। মজাদার এই মিষ্টি সাদাতেও তৈরি করা যায়।

যা কিছু প্রয়োজন

1 কাপ ছোলা, 1/2 চা চামচ সুজি, 1½ চা চামচ ময়দা, 1 চিমটি বেকিং পাউডার, 1 চা চামচ রান্নার তেল, 1½ চা চামচ গুঁড়ো চিনি, 1 চিমটি এলাচ গুঁড়া

যা যা প্রয়োজন

চিনি দেড় কাপ, পানি সাড়ে পাঁচ কাপ, এলাচ ৩/৪ কাপ, গরম পানি ৩-৪ কাপ

পদ্ধতি

হাতের তালু দিয়ে ছোলা ভালো করে ফেটিয়ে নিন। সুজি, ময়দা, চিনি এবং বেকিং পাউডার একে একে মেশান। ভালোভাবে মিশে গেলে আবার তেল দিন।


হাড়ে চিনি, পানি এবং এলাচ যোগ করুন। সিরাপ থেকে মিষ্টি তৈরি করুন। ছোলা 10/12 ভাগ করুন এবং পছন্দসই আকারে তৈরি করুন। সিরাপ কয়েকবার ফুটে উঠলে আঁচ কমিয়ে সিরায় মিষ্টি যোগ করুন। ফুটন্ত সিরাপে মিষ্টি কখনই ফেলে রাখবেন না।


সিরাতে মিষ্টি যোগ করার পর চুলার আঁচ একটু মাঝারি করে দিন। এই সময়ে ঢেকে রাখবেন না। মিষ্টি উপরের দিকে ভেসে না যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। তারপর ঢাকনা দিয়ে ঢেকে রাখুন বিশ মিনিট।


অন্য চুলায় একটি পাত্রে ২-৩ কাপ পানি ফুটিয়ে নিন। বিশ মিনিট পর ঢাকনা খুলে মিষ্টিগুলো উল্টে দিন। এবার পাত্রের চারপাশে আধা কাপ গরম পানি ঢেলে সিরাপে ঢেলে দিন। আবার ঢাকনা দিয়ে ঢেকে রাখুন বিশ মিনিট। তারপর ঢাকনা খুলে একইভাবে আধা কাপ গরম পানি ঢেলে আবার মিষ্টিগুলো উল্টে দিন।



একই পদ্ধতি আরও দুইবার পুনরাবৃত্তি করুন। মোট 1 ঘন্টা 20 মিনিটের জন্য পোড়ান। শেষ পর্যন্ত সিরাপ ঘন মনে হলে এক কাপ গরম পানি দিন। শেষে মিষ্টি উল্টাবেন না। কারণ এই মিষ্টিটি খুব তুলতুলে এটি ভেঙে যেতে পারে।


মিষ্টি সরান এবং এটি ঠান্ডা না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। তবে ফ্রিজে রাখবেন না। ঠাণ্ডা হলে মাওয়ায় মুড়িয়ে রসালো ও তুলতুলে পরিবেশন করুন। অতিথি আপ্যায়নের জন্য এই মিষ্টি রাখতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button