সম্পূর্ন জানতে দেখতে ক্লিক করুন
জাতীয়জাতীয় খবরবাংলাদেশ

সাংবাদিকতার মান উন্নয়ন, অপসংবাদিকতা রোধে সাংবাদিকদের ডাটাবেজ প্রণয়নে প্রেস কাউন্সিল কাজ করছে। 

সাংবাদিকতার মান উন্নয়ন, অপসংবাদিকতা রোধে সাংবাদিকদের ডাটাবেজ প্রণয়নে প্রেস কাউন্সিল কাজ করছে। 

ডেস্ক রিপোর্ট

বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মো. নিজামুল হক নাসিম বলেছেন, সাংবাদিকতার মান উন্নয়ন, অপসংবাদিকতা রোধে সাংবাদিকদের ডাটাবেজ প্রণয়নে প্রেস কাউন্সিল কাজ করছে।
তিনি বলেন, সাংবাদিক সমাজ যেন আরো ভালোভাবে কাজ করতে পারে সেজন্য ডাটাবেজ প্রণয়ন খুবই জরুরি।

আজ মঙ্গলবার ‘গণমাধ্যমে হলুদ সাংবাদিকতা প্রতিরোধ ও বস্তুনিষ্ঠ সাংবাদিকতা’ শীর্ষক সেমিনার ও মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। জেলা প্রশাসনের সহযোগিতায় ময়মনসিংহ সার্কিট হাউজ কনফারেন্স রুমে এই সেমিনার ও মতবিনিময় সভার আয়োজন করে বাংলাদেশ প্রেস কাউন্সিল।

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মাহফুজুল আলম মাসুমের সভাপতিত্বে সেমিনার ও মতবিনিময় সভায় প্রেস কাউন্সিলের সচিব (অতিরিক্ত সচিব) শ্যামল চন্দ্র কর্মকার, অতিরিক্ত পুলিশ সুপার শাহিনুল ইসলাম ফকির, জেলা তথ্য অফিসের পরিচালক শেখ মো. শহীদুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন।

প্রধান অতিথি আরো বলেন, ডাটাবেজ প্রণয়নের জন্য দেশের ৬৪টি জেলার মধ্যে ৩৪টি জেলার তথ্য পাওয়া গেছে। প্রিন্ট মিডিয়ার তালিকা তৈরি করা হচ্ছে। টেলিভিশন মিডিয়ার তালিকা প্রণয়নে পিআইডি ও পিআইবি সমন্বয় করে কাজ করছে।

একটি নির্ভরযোগ্য তালিকা প্রণয়নে মালিকপক্ষ, সাংবাদিক সংগঠনের নেতৃবৃন্দসহ সংশ্লিষ্টদের সাথে বসেছি। সাংবাদিক বাছাইয়ে ¯œাতক, সাংবাদিকতায় ৫ বছরের অভিজ্ঞতা সম্পন্ন ব্যক্তিদের শিক্ষাগত যোগ্যতা শিথিলযোগ্য, নিয়োগপত্রে বেতনভাতা ইত্যাদি দেখা হচ্ছে।

তবে অপসংবাদিকতার হাত থেকে বাঁচতে নীতিমালাতে আরো অনেক কিছু সংযোজনের প্রয়োজনীয়তা রয়েছে বলে তিনি মন্তব্য করেন।
এ সময় মুক্ত আলোচনায় অংশ নেন ময়মনসিংহ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক অমিত রায়, ময়মনসিংহ প্রেসক্লাবের সহ-সভাপতি মোশাররফ হোসেন, ময়মনসিংহ সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মীর গোলাম মোস্তফা, সাংবাদিক সাইফুল ইসলাম, নিয়ামুল কবির সজল প্রমুখ।

মতবিনিময় সভায় আঞ্চলিক তথ্য অফিস (পিআইডি) ময়মনসিংহের কর্মকর্তাসহ জেলার বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় কর্মরত ৪০ জন সাংবাদিক উপস্থিত ছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button